শিরোনাম

চালু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন


।। নিউজ ডেস্ক ।।
কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিস্থিতি বিবেচনায় প্রায় এক মাস পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হল খুলবে আগামী ১৮ আগস্ট। এর পরের দিন ক্লাস শুরু হবে। ১৬ আগস্ট থেকে নিয়মিত সূচিতে চলবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের অন্যতম বাহন শাটল ট্রেন।

বুধবার (৭ আগস্ট) রাত ১০টায় এক জরুরি সিন্ডিকেট সভা শেষে এসব সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সন্ধ্যা ৭টার দিকে অনলাইনে (জুম মিটিং) এ সভা শুরু হয়।

এর আগে, কোটা সংস্কার আন্দোলন রুখতে গত ১৫ জুলাই লোকোমাস্টার থেকে চাবি কেড়ে নিয়ে শাটল ট্রেন বন্ধ করে দেয় ছাত্রলীগ। পরবর্তীতে ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৫৫১তম জরুরি সিন্ডিকেট সভায় সকাল ১১ টায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। উক্ত দিনের মধ্যে শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় ছাড়ার নির্দেশ দিলে তাদের যাতায়াতের জন্য বিকেল ৪টা থেকে শাটল রাখা হয়। বিশ্ববিদ্যালয় বন্ধের সঙ্গে শাটল ট্রেন চলাচলও বন্ধ হয়ে যায়।

এর আগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নথি অনুসারে, বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৭ হাজার ৩৩০ জন। এসব শিক্ষার্থীদের থাকার জন্য হল রয়েছে ১৪টি। এর মধ্যে চালু আছে ১২টি। চালু থাকা হলের মধ্যে ছাত্রদের ৭টি, বাকি ৫টি ছাত্রীদের। ছাত্রীদের হলে বরাদ্দ প্রক্রিয়া চলমান। নিয়ম মেনে ছাত্রদের হলগুলোতে সর্বশেষ ২০১৭ সালের জুনে বরাদ্দ দেওয়া হয়েছিল।

২০১৯ সালে কর্তৃপক্ষ আসন বরাদ্দের বিজ্ঞপ্তি দেয়। সে বার প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী আবেদন করেছিলেন। এ ছাড়া ২০২২ সালের সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি দেওয়ার পর আবেদন করেন ১ হাজার ৬০ শিক্ষার্থী। আবেদন করলেও শিক্ষার্থীরা বৈধভাবে হলে উঠতে পারেননি।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।